কক্সবাজার, বুধবার, ২২ মে ২০২৪

জ্বালানি তেলের বাজারে বড় পতন

দর পতনের ছবি

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দামে ধারাবাহিক পতন অব্যাহত রয়েছে। এর অংশ হিসেবে সর্বশেষ কার্যদিবসে যুক্তরাষ্ট্রের বাজারে জ্বালানি পণ্যটির দাম কমে প্রায় পাঁচ মাসের সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে। মেক্সিকো থেকে আমদানি করা পণ্যের ওপর ওয়াশিংটনের পক্ষ থেকে বাড়তি শুল্ক আরোপ করায় জ্বালানি তেলের বাজারে নতুন করে দরপতন দেখা দিয়েছে। খবর রয়টার্স ও অয়েলপ্রাইসডটকম।

যুক্তরাষ্ট্রের বাজারে সর্বশেষ কার্যদিবসে ব্রেন্ট ক্রুডের দাম কমেছে দশমিক ৯ শতাংশ। দিন শেষে ভবিষ্যতে সরবরাহের চুক্তিতে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুডের দাম দাঁড়িয়েছে ৬৬ ডলার ২৮ সেন্টে, যা আগের দিনের তুলনায় ৫৯ সেন্ট কম। গত বছরের নভেম্বরের পর এটাই জ্বালানি পণ্যটির সর্বনিম্ন দাম।

অন্যদিকে সর্বশেষ কার্যদিবসে ওয়েস্টটেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দামও দশমিক ৯ শতাংশ কমেছে। দিন শেষে ভবিষ্যতে সরবরাহের চুক্তিতে প্রতি ব্যারেল ডব্লিউটিআইয়ের দাম দাঁড়িয়েছে ৫৬ ডলার শূন্য ৮ সেন্ট, যা আগের দিনের তুলনায় ৫১ সেন্ট কম। গত ৮ মার্চের পর এটাই ডব্লিউটিআইয়ের সর্বনিম্ন দাম।

জ্বালানি তেলের বাজারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক ঘোষণার প্রভাব পড়েছে বলে জানান বিশ্লেষকরা। এক টুইট বার্তায় ট্রাম্প ঘোষণা দেন, এখন থেকে আমদানি করা মেক্সিকান পণ্যের জন্য ৫ শতাংশ হারে শুল্ক দিতে হবে। আগামী অক্টোবর পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে। এরপর শুল্কহার ২৫ শতাংশে উন্নীত করা হতে পারে। এর জের ধরে অপরিশোধিত জ্বালানি তেলের দাম একদফা কমে গেছে।

পাঠকের মতামত: